মনের জলোচ্ছ্বাস
- হাসান মনি ২৭-০৪-২০২৪

ঢেউ দেখেছি নিবিড় শান্ত
কখনো অশান্ত, আছঁড়ে দিয়ে যায়
দু'কূলের সবুজ ঘাসরাশি, বালুকা পাড়;

জলোচ্ছ্বাস দেখেছি ভাসায় ফসলের মাঠ
গ্রামান্তর, রোদেলা পিচঢালা পথ, মনের বাঁধ
একাকার হয়ে যায় দরিয়া জলে;

সুনামি দেখেছি, গ্রাসী, অতি আগ্রাসি
প্রবল প্রলয়ঙ্করি, উচ্ছৃঙ্খল হাঁটাচলা
মানে না কোন বাধা,
ইট বালু লোহা কংক্রিট নগর-অট্টালিকা
সব চুরমার করে - বুক উচিয়ে চলে যায়
তাও তো চেয়ে চেয়ে দেখেছি।

দেখেছো কি মনের ঝড়, তুফান সাইক্লোন!
কতোটা গরম বাষ্প তাড়িত হয় রক্তকণিকায়
কতোটা ঘূর্ণিঝড় তুলে হৃদয় আঙিনায়
কতোটা উচ্চতায় ঢেউ খেলে শান্ত বুকে
দুমড়ে মুষড়ে একাকার করে দিয়ে যায়
মনের সাজানো-গুছানো বাগান।
দেখেছো কি, মনের জলোচ্ছ্বাস!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।